শনিবার, ০৪ মে ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহাজ্জুদ কি ও তার হুকুম কি? মাহে রমজানে এ ফজিলতপূর্ণ সালাত আদায়ের সুবর্ণ মহা সুযোগ

তাহাজ্জুদ কি ও তার হুকুম কি? মাহে রমজানে এ ফজিলতপূর্ণ সালাত আদায়ের সুবর্ণ মহা সুযোগ

সাইদুজ্জামান আল হায়দার
তাহাজ্জুদ আরবী শব্দ,অর্থ-কঠোর পরিশ্রম করা,সাধন করা, জাগ্রত হওয়া ইত্যাদি। পরিভাষায়-শেষ রাতের নামাজ বা কিয়ামুল লাইলকে তাহাজ্জুদ নামাজ বলা হয়।কোন কোন ইসলামী পন্ডিত যেমন- হাসান বসরী রাহ.ও ইবনে সিরীন রাহ.মতে তাহাজ্জুদ নামাজের হুকুম হলো ফরজ। তবে আহলুস সুন্নত ওয়াল জামাতের মতে এটা শীর্ষ নফল। একটি ঐচ্ছিক ইবাদত। এটা বাধ্যতামূলক পাঁচ ওয়াক্ত সালাতের অন্তর্ভুক্ত নয়। ইসলাম ধর্মের নবী হযরত মুহাম্মদ (সাঃ) নিয়মিত তাহাজ্জুদের সালাত আদায় করতেন এবং তাঁর সাহাবীদেরকে এটা পালনে উৎসাহিত করতেন।

আল কুরআনে তাহাজ্জুদ সালাতঃ
“তারা রাতের সামান্য অংশই নিদ্রায় অতিবাহিত করে এবং রাতের শেষ প্রহরে তারা ক্ষমা প্রার্থনা করে।” (সূরা আয-যারিয়াত, আয়াত ১৭-১৮)।

আল কুরআনের সূরা আল মুজাম্মিল এ উল্লেখ করা হয়েছে “অবশ্য রাতে ঘুম থেকে উঠা মনকে দমিত করার জন্য খুব বেশি কার্যকর এবং সে সময়ের কুরআন পাঠ বা জিকর একেবারে যথার্থ।”

সূরা আল ফুরকান-এর ৬৪ নম্বর আয়াতে বলা হয়েছে “আল্লাহর প্রিয় বান্দা তারা, যারা তাদের রবের দরবারে সিজদা করে এবং দাঁড়িয়ে থেকেই রাত কাটিয়ে দেয়।”

“তারা ছিল কঠিন পরীক্ষায় পরম ধৈর্যশীল, অটল-অবিচল, সত্যের অনুসারী, পরম অনুগত। আল্লাহর পথে ধন-সম্পদ উৎসর্গকারী এবং রাতের শেষ প্রহরে আল্লাহর কাছে ভুলত্রুটির ক্ষমাপ্রার্থী”। (সূরা আল ইমরান : আয়াত ১৭)

হাদীসে তাহাজ্জুদ সালাত: হজরত
আবু হোরায়রা রা.থেকে বর্ণিত, তিনি বলেন, “আমি রাসূলুল্লাহ সা: কে বলতে শুনেছি। আফজালুস সালাতি বাদাল মাফরুদাতি সালাতুল লাইলি’ অর্থাৎ ফরজ নামাজের পর সবচেয়ে উত্তম নামাজ হলো তাহাজ্জুদের নামাজ।”

হজরত আবু হোরায়রা রা.থেকে বর্ণিত অপর এক হাদিসে রাসূল (সা:) ফরমাইয়েছেন;আল্লাহ প্রতি রাতেই নিকটবর্তী আসমানে অবতীর্ণ হন যখন রাতের শেষ তৃতীয় ভাগ অবশিষ্ট থাকে। তিনি তখন বলতে থাকেন- কে আছো যে আমায় ডাকবে, আর আমি তার ডাকে সাড়া দেবো? কে আছো যে আমার কাছে কিছু চাইবে, আর আমি তাকে তা দান করব? কে আছো যে আমার কাছে ক্ষমা চাইবে আর আমি তাকে ক্ষমা করব? (বুখারি ও মুসলিম)

তাহাজ্জুদ সালাত আদায়ের শাশ্বত নিয়ম
তাহাজ্জুদ নামাজ রাতের শেষ তৃতীয়াংশে পড়া উত্তম। তবে ঘুম থেকে না জাগার সম্ভাবনা থাকলে এশার নামাজের পর দুই রাকাত সুন্নত ও বিতরের আগে তা পড়ে নেয়া জায়েজ আছে। এ নামাজের রাকাত সংখ্যা সর্বনিম্ন দুই রাকাত আর সর্বোচ্চ ১২ রাকাত, তবে ০৮ রাকাত পড়া উত্তম।কেননা মহানবী (সা.) অধিকাংশ সময়ে ০৮ রাকাত পড়তেন।তবে আরও বেশি পড়া জায়েজ আছে। এরপরে বিতর নামাজ পড়া। তাহাজ্জুদ পড়ার নিয়ম হচ্ছে দুই রাকাত দুই রাকাত করে যথাসম্ভব লম্বা কেরাত, লম্বা রুকু ও সেজদা সহকারে একান্ত নিবিষ্ট মনে পড়া। কেরাত উঁচু বা নিচু উভয় আওয়াজে পড়া জায়েজ আছে। তবে কারও কষ্টের কারণ হলে চুপিচুপি পড়া কর্তব্য। জামাতে পড়া রমজানে হোক অথবা অন্যমাসে জায়েজ নয়।একা-একা নিরবে একাগ্রচিত্তে মাওলার শাহী দরবারে হাজির হয়ে এ সালাত আদায় করে কায়মনোবাক্যে মোনাজাত করা কেননা সেই সময় দোয়া কবুলের সময়। মাহে রমজানে সুন্নত সাহরি আহার করার জন্য মুসলিম উম্মাহ তাজ্জুদের সময়ে জাগ্রত হই।তাই এ সুবর্ণ মহা সুযোগে যেন আমারা এ ফজিলত পূর্ণ সালাত আদায় করে নেই।এ রমজান জীবনের শেষ রমজানও হতে পারে। বৈশ্বিক এ মহামারিতে দোয়া কবুলের এ মাকবুল সময় যেন কোন রোজাদারের না ছুটে।তাই আসুন!রহমত,মাগফিরাত ও জাহান্নাম থেকে মুক্তির মাহে রমজানকে প্রোডাক্টিভ রমজান বানিয়ে ইহ-পরকালে ধন্য হই। আমীন ছুম্মা আমীন।

লেখক-মুহাদ্দিস,রাজনীতিবিদ,সমাজ সংস্কারক ও কলামিস্ট।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com